COMPREHENSION
1. INTRODUCTION
Comprehend—মানে 'বোঝা', to understand thoroughly. কোন একটি প্রদত্ত
passage বা রচনাংশ প'ড়ে তা ভালভাবে বোঝার প্রক্রিয়াই হল comprehension. আর কোন
বিদেশী ভাষা শেখার ক্ষেত্রে এটি একটি অত্যন্ত ফলপ্রসূ পদ্ধতি ।
ii. IMPORTANCE (গুরুত্ব) :
উপরের অংশটুকু পড়ে তোমরা comprehension এর একটি বিরাট উপকারিতা সম্বন্ধে
জেনেছ। প্রকৃতপক্ষে শুধু ভাষা শেখার জন্যই যে এটি গুরুত্বপূর্ণ তা নয়। এর অন্যান্য গুরুত্বও আছে।
যেমনঃ
1. Comprehension কোন শিক্ষার্থীর silent reading ability বা নিরব পঠন ক্ষমতা বৃদ্ধি
করে।
2. এটির যথাযথ অভ্যাসের মাধ্যমে শিক্ষার্থীদের যে কোন লেখা পড়ার সময় কিভাবে তা থেকে
গুরুত্বপূর্ণ তথ্য আহরণ করে তার সারবস্তু উপলব্ধি করা যায় সে বিষয়ে দক্ষতা বাড়ে ।
3. এই অভ্যাসের মাধ্যমে শিক্ষার্থীদের কোন প্রশ্নের যথাযথ উত্তর দেবার দক্ষতা বেড়ে যায় ।
iii. TWO REQUIREMENTS FOR BEST SUCCESS (সফলতার দু'টি শর্ত) :
কোন প্রদত্ত রচনাংশ প'ড়ে পরবর্তী প্রশ্নগুলোর উত্তর দানের মাধ্যমে যথাযথভাবে সফল হতে
চাইলে দুটি জিনিস দরকার :
A. Effective Reading (কার্যকর পঠন)
B. Effective Writing ( ফলপ্রসূ লিখন পদ্ধতি)
এগুলো সম্বন্ধে নিচে বিস্তারিত আলোচনা করা হল।
A. Effective Reading (কার্যকর পঠন)
Comprehension সংক্রান্ত প্রশ্নের যথাযথ উত্তর দেয়ার মাধ্যমে সফলতা অর্জন করতে
চাইলে সর্ব প্রথমে প্রয়োজন একটি ফলপ্রসূ পঠন পদ্ধতি। যেমন-তেমন ভাবে পড়লেই কোন
রচনাংশ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা সম্ভব হয় না। এমনকি ভাষা জ্ঞান ভাল থাকা সত্ত্বেও
কোন শিক্ষার্থী কয়েকটি কৌশলের অভাবে একটি passage পড়ে তার over all বিষয়বস্তুটা
বুঝে উঠতে পারে না । বাংলা ভাষায় রচিত কোন grammar বইতেও এ সম্পর্কিত কোন সঠিক A Passage to the English Language
ও কার্যকরী কৌশল বর্ণনা করা হয়নি। দু'এক কথা যা বলা হয়েছে তা এক প্রকার “উপদেশ” বলে।
গণ্য হ'তে পারে, তাকে কোন “কৌশল” বলা চলে না। এ কারণে অধিকাংশ শিক্ষার্থী
comprehension-এর মত চমৎকার একটি শিক্ষার ক্ষেত্রেও মুখস্থ বিদ্যার আশ্রয় নিতে বাধ্য
হয় । কিন্তু শিক্ষার্থীদেরকে যেন এ বিষয়ে আর মুখস্থ বিদ্যার সাহায্য নিতে না হয় সেজন্য এখানে
effective reading এর কয়েকটি গুরুত্বপূর্ণ কৌশল বা TACTIC দেয়া হল ।
TACTICS
1. প্রথমে প্রদত্ত passage বা রচনাংশটি একবার পড় এবং তার অর্থটা কোন রকমে আঁচ
করার চেষ্টা কর।
1134
2. Passage টি পড়ার সময় who, when, where, why, how, what—এই word
গুলোর নিচে দাগ দাও। এরূপ word না থাকলে পড়ার সময় এই ছয়টি প্রশ্ন মনে রাখবে। যেমন
ধর, তুমি একটি passage পড়ছ । উপরোক্ত ছয়টি সাধারণ প্রশ্ন তোমার মনে আগে থেকেই
গাঁথা আছে। Who = কে? এই প্রশ্নটি তোমার মনে জাগ্রত অবস্থায় আছে। সুতরাং
passageটিতে কোন ব্যক্তি সম্বন্ধে কিছু বলা হ’লে বা একাধিক ব্যক্তি সম্বন্ধে কিছু বলা হ'লে তা
তৎক্ষণাৎ তোমার মনে দাগ কাটবে। তোমার মনে হবে এই ত একটি তথ্য পেলাম। তখন ঐ
ব্যক্তি বা ব্যক্তিবর্গের নামের নিচে পেন্সিল দিয়ে দাগ দিয়ে রাখ। এভাবে WHAT = কি?
কখন? WHERE = কোথায়? WHY কেন? HOW = কিভাবে?—এই
প্রশ্নগুলো মনে জাগ্রত রেখে passage টি পড়বে এবং যখনই একটির উত্তর পাবে তখনই
উত্তরটির নিচে বা প্রধান word টির (KEY WORD) নিচে দাগ দিয়ে রাখবে। তাহলে দেখবে
মাত্র প্রথম বারের পড়াতেই passageটির সব “অলি-গলি”-তে তোমার দৃষ্টি প'ড়ে গেছে। অর্থাৎ
তথ্যগুলো যেন ঠিক তোমার নখদর্পণে চ'লে এসেছে—এরূপ মনে হবে। (প্রশ্নগুলোকে
সংক্ষেপে 5 W's-H এভাবে মনে রাখতে পার। কারণ, পাঁচটি প্রশ্নের word-এর প্রথম অক্ষর
হল W এবং একটির প্রথম অক্ষর হল H.)
WHEN
3. নিচের বিষয় পাঁচটি আগে থেকে মনে গেঁথে (মুখস্থ করে) নাও। কোন passage পড়বার
সময় এই বিষয়গুলোর দিকে লক্ষ্য রাখবে :
-
1
a) Main idea—বা প্রধান বক্তব্য। পড়বার সাথে সাথেই passage টির প্রধান idea টি কি বা
কি হ'তে পারে তা খুঁজতে থাকবে।
b) Specific details- বিশেষ (ক্ষুদ্র) বিষয়ের বর্ণনা। যখনই কোন বিশেষ বিষয় নিয়ে এক বা
দুই লাইন পড়ছ তখনই ঐ বিষয় এবং বর্ণনার দিকে সচেতনভাবে মনোযোগ দিবে।
c) Drawing inferences — অনুমান করা। passageটির মোটের উপর অর্থটি বা ভাবটি
কোন দিকে গড়াচ্ছে তা বুঝতে অসুবিধা হ'লে কিংবা passageটির বিষয়গত বা রচনাশৈলিগত
জটিলতার কারণে এরূপ হ'লে সেক্ষেত্রে প্রাপ্ত তথ্যের উপর নির্ভর ক'রে অনুমান করতে থাক।
d) Tone / Attitude—বলার ভঙ্গি, দৃষ্টিভঙ্গি। passageটি পড়ার সময় বাক্যের রূপ এবং শব্দ
প্রয়োগের ধরণ থেকে লেখকের বলার ভঙ্গি এবং মনোভাব বা দৃষ্টিভঙ্গিটি বুঝবার চেষ্টা কর।
e) Meaning of Unseen Words—যে সব word তুমি আগে দেখনি কিংবা যার অর্থ
তুমি জান না,
সে সব word যদি passage টিতে ব্যবহৃত হয় তাহলে বক্তব্য, ভাব, ঘটনা'
কিংবা পারিপার্শ্বিক অবস্থা বিচার ক'রে তার/সেগুলোর “আনুমানিক” অর্থ বের কর।
omprehension
1135
4. Passage-এর main idea টি কি তা নির্ধারণ করার আগে passageটির প্রথম এবং
শেষ sentence দু'টি আরেকবার পড়। এই দু'টি বাক্য অধিকাংশ ক্ষেত্রেই কোন passage-এর
main idea-র আভাস দেয়।
5. Passage টি পড়ার সময় নিম্নলিখিত word/phrase গুলোর মধ্য থেকে এক বা
একাধিক word/phrase তাতে থাকলে সেগুলোর বাম ও ডান পাশের clause বা sentence
দু'টি ভালভাবে এবং সচেতনভাবে পড়বে। কারণ, এগুলো যেখানেই ব্যবহৃত হোক না কেন, সব
সময় দু'টি বিপরীতার্থক কথা বা বিরোধী ভাবকে যুক্ত ক'রে । এই ভাব দু'টিকে ভালভাবে বিশ্লেষণ
করতে পারলে passage টির অনেক জটিলতা আর থাকবে না।
Word / Phrase-গুলো হল :
Although/though
but
inspite of/despite
even though
however •
in contrast
on the contrary/on the other hand
instead of
Word গুলো হল :
nevertheless/still/yet
—তবুও (তথাপি)
rather than
—তার চেয়ে বরং
পড়ার সঙ্গে সঙ্গে এই word/phrase গুলোর নিচে দাগ দিয়ে রাখবে।
additionally/moreover
⇒6. Passage টি পড়বার সময় তাতে নিম্নলিখিত word গুলোর একটি বা একাধিক ব্যবহৃত
হ’লে তার/সেগুলোর নিচে দাগ দিয়ে রাখ। মনে রাখবে এই রূপ word থাকলেই বুঝতে হবে
যে পূর্বে বর্ণিত কোন বিষয় সম্বন্ধে আরও তথ্য এখন দেওয়া হচ্ছে। সুতরাং তা পূর্বোক্ত বিষয়টির
সাথে মিলিয়ে বিবেচনা করতে হবে।
—যদিও
— কিন্তু
—সত্ত্বেও
—এমনকি যদিও
—অবশ্য
-
—বিপরীতক্রমে
—অপরপক্ষে
—পরিবর্তে, বদলে
– অধিকন্তু
- আবার
– তাছাড়া
- অধিকন্তু
একইভাবে, এরূপে
– তাছাড়া, অধিকন্তু
- এবং
-
again
besides
furthermore
likewise
in addition
and
also
27. নিচের word/phrase গুলো passage এর মধ্যে থাকলে সেগুলোর নিচে দাগ দাও
এবং যে বাক্য বা বাক্য যুগলের সাথে তা ব্যবহৃত হয়েছে সেটিকে/সেগুলোকে মনোযোগ
সহকারে পড়। মনে রাখবে, এরূপ word/phrase থাকলেই বুঝতে হবে বাক্যে বা বাক্যদ্বয়ে
- আরও, ও
একটি কারণ ও একটি ফলাফল কিংবা একটি কাজ ও তার ফলাফল বর্ণিত হয়েছে। এগুলোর
দিকে লক্ষ্য রেখে তুমি ২-নং নিয়মে বর্ণিত WHY?-এর উত্তর সহজে পেতে পার।
Word/phrase গুলো হল :
accordingly
because/since/as/for
- তদনুসারে, সে কারণে
- যেহেতু, কারণ
- এজন্যে
hence
consequently
therefore
thus
when...... then
so.... that
in order to
for the purpose of
so that
যেন, যাতে, এই উদ্দেশ্যে যে ...
8. Passage টিতে no, not, neither, nor, seldom (খুব কম, বলতে গেলে কখনই
না), hardly (খুব কম), hardly any (নিতান্ত কমসংখ্যক বা পরিমাণ, নেই বললেও চলে),
hardly ever (= seldom), can hardly, scarcely—এই word/phrase গুলো ব্যবহৃত
হ'লে বুঝবে যে বাক্যে কোন না-বোধক ভাব প্রকাশ করা হচ্ছে; এগুলো সবসময় না-বোধক
(negative) অর্থ দেয়।
ফলে
- এতএব, সুতরাং
- এভাবে
- যখন..... তখন
- এত..... যে
- উদ্দেশ্যে
- উদ্দেশ্যে
-
9. এতক্ষণ যেসব কৌশল বর্ণনা করা হল সেগুলোকে আগে থেকেই মুখস্ত রাখতে হবে
এবং passageটি প্রথমবার পড়ার সময়ই এই কৌশলগুলো যদি তাতে দক্ষতার সাথে প্রয়োগ
করা যায় তাহলে এমনও হতে পারে যে মাত্র একবার পড়েই passageটি তোমার কাছে
বোধগম্য (comprehensible) হয়েছে।
→ 10. তবুও এভাবে passage টিকে একবার পড়ার পর পরবর্তীতে প্রদত্ত প্রশ্নগুলো একবার
পড় এবং ঐ প্রশ্নগুলোর বিশেষ উত্তর ভালভাবে খোঁজার জন্য প্রশ্নের কথা মনে রেখে
passageটিকে আরেকবার পড়।
11. সময় থাকলে passageটি আরেকবার পড়।
বিঃ দ্রঃ উপরে বর্ণিত কৌশলগুলো comprehension এর ক্ষেত্রে নয়, সারাজীবন ধ’রে বিভিন্ন
গল্প, উপন্যাস, সংবাদপত্র ইত্যাদি দক্ষতার সাথে পড়ার জন্যও ব্যবহার করা যায়। প্রমাণ করেই দেখ।
B. Effective writing
Effective reading এর পদ্ধতিগুলো প্রয়োগ করে প্রদত্ত passageটি পড়ে প্রয়োজনীয় তথ্যাদি
আহরণ করার পর 'ঐ তথ্যগুলোকে সুন্দর বাক্যে প্রকাশ করতে পারার মধ্যেই
comprehension এর পরবর্তী সার্থকতা নিহিত। এক্ষেত্রে নিচের কৌশলগুলো অবলম্বন করলে
ভাল ফল পাওয়া যাবে।
মন্তব্যসমূহ