সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Comprehension কাকে বলে?

 COMPREHENSION 


1. INTRODUCTION

Comprehend—মানে 'বোঝা', to understand thoroughly. কোন একটি প্রদত্ত

passage বা রচনাংশ প'ড়ে তা ভালভাবে বোঝার প্রক্রিয়াই হল comprehension. আর কোন

বিদেশী ভাষা শেখার ক্ষেত্রে এটি একটি অত্যন্ত ফলপ্রসূ পদ্ধতি ।

ii. IMPORTANCE (গুরুত্ব) :

উপরের অংশটুকু পড়ে তোমরা comprehension এর একটি বিরাট উপকারিতা সম্বন্ধে

জেনেছ। প্রকৃতপক্ষে শুধু ভাষা শেখার জন্যই যে এটি গুরুত্বপূর্ণ তা নয়। এর অন্যান্য গুরুত্বও আছে।

 যেমনঃ

1. Comprehension কোন শিক্ষার্থীর silent reading ability বা নিরব পঠন ক্ষমতা বৃদ্ধি

করে।

2. এটির যথাযথ অভ্যাসের মাধ্যমে শিক্ষার্থীদের যে কোন লেখা পড়ার সময় কিভাবে তা থেকে

গুরুত্বপূর্ণ তথ্য আহরণ করে তার সারবস্তু উপলব্ধি করা যায় সে বিষয়ে দক্ষতা বাড়ে ।

3. এই অভ্যাসের মাধ্যমে শিক্ষার্থীদের কোন প্রশ্নের যথাযথ উত্তর দেবার দক্ষতা বেড়ে যায় ।

iii. TWO REQUIREMENTS FOR BEST SUCCESS (সফলতার দু'টি শর্ত) :

কোন প্রদত্ত রচনাংশ প'ড়ে পরবর্তী প্রশ্নগুলোর উত্তর দানের মাধ্যমে যথাযথভাবে সফল হতে

চাইলে দুটি জিনিস দরকার :

A. Effective Reading (কার্যকর পঠন)

B. Effective Writing ( ফলপ্রসূ লিখন পদ্ধতি)

এগুলো সম্বন্ধে নিচে বিস্তারিত আলোচনা করা হল।

A. Effective Reading (কার্যকর পঠন)

Comprehension সংক্রান্ত প্রশ্নের যথাযথ উত্তর দেয়ার মাধ্যমে সফলতা অর্জন করতে

চাইলে সর্ব প্রথমে প্রয়োজন একটি ফলপ্রসূ পঠন পদ্ধতি। যেমন-তেমন ভাবে পড়লেই কোন

রচনাংশ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা সম্ভব হয় না। এমনকি ভাষা জ্ঞান ভাল থাকা সত্ত্বেও

কোন শিক্ষার্থী কয়েকটি কৌশলের অভাবে একটি passage পড়ে তার over all বিষয়বস্তুটা

বুঝে উঠতে পারে না । বাংলা ভাষায় রচিত কোন grammar বইতেও এ সম্পর্কিত কোন সঠিক A Passage to the English Language

ও কার্যকরী কৌশল বর্ণনা করা হয়নি। দু'এক কথা যা বলা হয়েছে তা এক প্রকার “উপদেশ” বলে।

গণ্য হ'তে পারে, তাকে কোন “কৌশল” বলা চলে না। এ কারণে অধিকাংশ শিক্ষার্থী

comprehension-এর মত চমৎকার একটি শিক্ষার ক্ষেত্রেও মুখস্থ বিদ্যার আশ্রয় নিতে বাধ্য

হয় । কিন্তু শিক্ষার্থীদেরকে যেন এ বিষয়ে আর মুখস্থ বিদ্যার সাহায্য নিতে না হয় সেজন্য এখানে

effective reading এর কয়েকটি গুরুত্বপূর্ণ কৌশল বা TACTIC দেয়া হল ।

TACTICS

1. প্রথমে প্রদত্ত passage বা রচনাংশটি একবার পড় এবং তার অর্থটা কোন রকমে আঁচ

করার চেষ্টা কর।

1134

2. Passage টি পড়ার সময় who, when, where, why, how, what—এই word

গুলোর নিচে দাগ দাও। এরূপ word না থাকলে পড়ার সময় এই ছয়টি প্রশ্ন মনে রাখবে। যেমন

ধর, তুমি একটি passage পড়ছ । উপরোক্ত ছয়টি সাধারণ প্রশ্ন তোমার মনে আগে থেকেই

গাঁথা আছে। Who = কে? এই প্রশ্নটি তোমার মনে জাগ্রত অবস্থায় আছে। সুতরাং

passageটিতে কোন ব্যক্তি সম্বন্ধে কিছু বলা হ’লে বা একাধিক ব্যক্তি সম্বন্ধে কিছু বলা হ'লে তা

তৎক্ষণাৎ তোমার মনে দাগ কাটবে। তোমার মনে হবে এই ত একটি তথ্য পেলাম। তখন ঐ

ব্যক্তি বা ব্যক্তিবর্গের নামের নিচে পেন্সিল দিয়ে দাগ দিয়ে রাখ। এভাবে WHAT = কি?

কখন? WHERE = কোথায়? WHY কেন? HOW = কিভাবে?—এই

প্রশ্নগুলো মনে জাগ্রত রেখে passage টি পড়বে এবং যখনই একটির উত্তর পাবে তখনই

উত্তরটির নিচে বা প্রধান word টির (KEY WORD) নিচে দাগ দিয়ে রাখবে। তাহলে দেখবে

মাত্র প্রথম বারের পড়াতেই passageটির সব “অলি-গলি”-তে তোমার দৃষ্টি প'ড়ে গেছে। অর্থাৎ

তথ্যগুলো যেন ঠিক তোমার নখদর্পণে চ'লে এসেছে—এরূপ মনে হবে। (প্রশ্নগুলোকে

সংক্ষেপে 5 W's-H এভাবে মনে রাখতে পার। কারণ, পাঁচটি প্রশ্নের word-এর প্রথম অক্ষর

হল W এবং একটির প্রথম অক্ষর হল H.)

WHEN

3. নিচের বিষয় পাঁচটি আগে থেকে মনে গেঁথে (মুখস্থ করে) নাও। কোন passage পড়বার

সময় এই বিষয়গুলোর দিকে লক্ষ্য রাখবে :

-

1

a) Main idea—বা প্রধান বক্তব্য। পড়বার সাথে সাথেই passage টির প্রধান idea টি কি বা

কি হ'তে পারে তা খুঁজতে থাকবে।

b) Specific details- বিশেষ (ক্ষুদ্র) বিষয়ের বর্ণনা। যখনই কোন বিশেষ বিষয় নিয়ে এক বা

দুই লাইন পড়ছ তখনই ঐ বিষয় এবং বর্ণনার দিকে সচেতনভাবে মনোযোগ দিবে।

c) Drawing inferences — অনুমান করা। passageটির মোটের উপর অর্থটি বা ভাবটি

কোন দিকে গড়াচ্ছে তা বুঝতে অসুবিধা হ'লে কিংবা passageটির বিষয়গত বা রচনাশৈলিগত

জটিলতার কারণে এরূপ হ'লে সেক্ষেত্রে প্রাপ্ত তথ্যের উপর নির্ভর ক'রে অনুমান করতে থাক।

d) Tone / Attitude—বলার ভঙ্গি, দৃষ্টিভঙ্গি। passageটি পড়ার সময় বাক্যের রূপ এবং শব্দ

প্রয়োগের ধরণ থেকে লেখকের বলার ভঙ্গি এবং মনোভাব বা দৃষ্টিভঙ্গিটি বুঝবার চেষ্টা কর।

e) Meaning of Unseen Words—যে সব word তুমি আগে দেখনি কিংবা যার অর্থ

তুমি জান না,

সে সব word যদি passage টিতে ব্যবহৃত হয় তাহলে বক্তব্য, ভাব, ঘটনা'

কিংবা পারিপার্শ্বিক অবস্থা বিচার ক'রে তার/সেগুলোর “আনুমানিক” অর্থ বের কর। 

omprehension

1135

4. Passage-এর main idea টি কি তা নির্ধারণ করার আগে passageটির প্রথম এবং

শেষ sentence দু'টি আরেকবার পড়। এই দু'টি বাক্য অধিকাংশ ক্ষেত্রেই কোন passage-এর

main idea-র আভাস দেয়।

5. Passage টি পড়ার সময় নিম্নলিখিত word/phrase গুলোর মধ্য থেকে এক বা

একাধিক word/phrase তাতে থাকলে সেগুলোর বাম ও ডান পাশের clause বা sentence

দু'টি ভালভাবে এবং সচেতনভাবে পড়বে। কারণ, এগুলো যেখানেই ব্যবহৃত হোক না কেন, সব

সময় দু'টি বিপরীতার্থক কথা বা বিরোধী ভাবকে যুক্ত ক'রে । এই ভাব দু'টিকে ভালভাবে বিশ্লেষণ

করতে পারলে passage টির অনেক জটিলতা আর থাকবে না।

Word / Phrase-গুলো হল :

Although/though

but

inspite of/despite

even though

however •

in contrast

on the contrary/on the other hand

instead of

Word গুলো হল :

nevertheless/still/yet

—তবুও (তথাপি)

rather than

—তার চেয়ে বরং

পড়ার সঙ্গে সঙ্গে এই word/phrase গুলোর নিচে দাগ দিয়ে রাখবে।

additionally/moreover

⇒6. Passage টি পড়বার সময় তাতে নিম্নলিখিত word গুলোর একটি বা একাধিক ব্যবহৃত

হ’লে তার/সেগুলোর নিচে দাগ দিয়ে রাখ। মনে রাখবে এই রূপ word থাকলেই বুঝতে হবে

যে পূর্বে বর্ণিত কোন বিষয় সম্বন্ধে আরও তথ্য এখন দেওয়া হচ্ছে। সুতরাং তা পূর্বোক্ত বিষয়টির

সাথে মিলিয়ে বিবেচনা করতে হবে।

—যদিও

— কিন্তু

—সত্ত্বেও

—এমনকি যদিও

—অবশ্য

-

—বিপরীতক্রমে

—অপরপক্ষে

—পরিবর্তে, বদলে

– অধিকন্তু

- আবার

– তাছাড়া

- অধিকন্তু

একইভাবে, এরূপে

– তাছাড়া, অধিকন্তু

- এবং

-

again

besides

furthermore

likewise

in addition

and

also

27. নিচের word/phrase গুলো passage এর মধ্যে থাকলে সেগুলোর নিচে দাগ দাও

এবং যে বাক্য বা বাক্য যুগলের সাথে তা ব্যবহৃত হয়েছে সেটিকে/সেগুলোকে মনোযোগ

সহকারে পড়। মনে রাখবে, এরূপ word/phrase থাকলেই বুঝতে হবে বাক্যে বা বাক্যদ্বয়ে

- আরও, ও

একটি কারণ ও একটি ফলাফল কিংবা একটি কাজ ও তার ফলাফল বর্ণিত হয়েছে। এগুলোর

দিকে লক্ষ্য রেখে তুমি ২-নং নিয়মে বর্ণিত WHY?-এর উত্তর সহজে পেতে পার।

Word/phrase গুলো হল :

accordingly

because/since/as/for

- তদনুসারে, সে কারণে

- যেহেতু, কারণ

- এজন্যে

hence

consequently

therefore

thus

when...... then

so.... that

in order to

for the purpose of

so that

যেন, যাতে, এই উদ্দেশ্যে যে ...

8. Passage টিতে no, not, neither, nor, seldom (খুব কম, বলতে গেলে কখনই

না), hardly (খুব কম), hardly any (নিতান্ত কমসংখ্যক বা পরিমাণ, নেই বললেও চলে),

hardly ever (= seldom), can hardly, scarcely—এই word/phrase গুলো ব্যবহৃত

হ'লে বুঝবে যে বাক্যে কোন না-বোধক ভাব প্রকাশ করা হচ্ছে; এগুলো সবসময় না-বোধক

(negative) অর্থ দেয়।

ফলে

- এতএব, সুতরাং

- এভাবে

- যখন..... তখন

- এত..... যে

- উদ্দেশ্যে

- উদ্দেশ্যে

-

9. এতক্ষণ যেসব কৌশল বর্ণনা করা হল সেগুলোকে আগে থেকেই মুখস্ত রাখতে হবে

এবং passageটি প্রথমবার পড়ার সময়ই এই কৌশলগুলো যদি তাতে দক্ষতার সাথে প্রয়োগ

করা যায় তাহলে এমনও হতে পারে যে মাত্র একবার পড়েই passageটি তোমার কাছে

বোধগম্য (comprehensible) হয়েছে।

→ 10. তবুও এভাবে passage টিকে একবার পড়ার পর পরবর্তীতে প্রদত্ত প্রশ্নগুলো একবার

পড় এবং ঐ প্রশ্নগুলোর বিশেষ উত্তর ভালভাবে খোঁজার জন্য প্রশ্নের কথা মনে রেখে

passageটিকে আরেকবার পড়।

11. সময় থাকলে passageটি আরেকবার পড়।

বিঃ দ্রঃ উপরে বর্ণিত কৌশলগুলো comprehension এর ক্ষেত্রে নয়, সারাজীবন ধ’রে বিভিন্ন

গল্প, উপন্যাস, সংবাদপত্র ইত্যাদি দক্ষতার সাথে পড়ার জন্যও ব্যবহার করা যায়। প্রমাণ করেই দেখ।

B. Effective writing

Effective reading এর পদ্ধতিগুলো প্রয়োগ করে প্রদত্ত passageটি পড়ে প্রয়োজনীয় তথ্যাদি

আহরণ করার পর 'ঐ তথ্যগুলোকে সুন্দর বাক্যে প্রকাশ করতে পারার মধ্যেই

comprehension এর পরবর্তী সার্থকতা নিহিত। এক্ষেত্রে নিচের কৌশলগুলো অবলম্বন করলে

ভাল ফল পাওয়া যাবে।


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

sentence কাকে বলে?কত প্রকার ও কী কী?বিস্তারিত আলোচনা কর?

                   THE SENTENCE 01 . SENTENCE কাকে বলে ?  উ: যে শব্দ গুচ্ছ মনের ভাব বা ধারনা সম্পূর্ণরুপে প্রকাশ করে তা কে SENTENCE বলে । 02. SENTENCE কত প্রকার ও কি কি? উ: অর্থভেদে sentence ৫ প্রকার । 1. Assertive sentence (বিবৃতিমূলক)। 2. Interrogative sentence (প্রশ্নবোধক)। 3. Imperative sentenceর্ (অনুঙ্গা বাচক)। 4. Optative sentence (প্রার্থনামূলক)। 5. Exclamatory sentence (বিস্ময়সূচক )। Structure: What Is It 01.Assertive sentence : যে sentence দ্বারা কোন বিবৃতি প্রদান করা হয় তাকে Assertive sentence বলে । ১০০ টাকায় টিমার Assertive sentence ২ প্রকার : i  Affirmative sentence :  sub.+verb+Object +place +time +ext. She is well today Amazon Carrier Job Apply Now ii. Negative sentence :  sub.+a/v ( auxiliary verb)+not+verb + place+ time+ others. She is not well today 02.Interrogative sentence : যে sentence দ্বারা কোন প্রশ্ন করা হয় । Question word+auxiliary verb+sub+principal verb ...

Voice কাকে বলে ? Voice কত প্রকার ও কি কি ?

Voice কাকে বলে ? Voice কত প্রকার ও কি কি ? Voice এর সংজ্ঞা :   Voice  অর্থ বাচ্য , ক্রিয়া প্রকাশের ভঙ্গিমাকেই  Voice  বা বাচ্য বলে । নিচের বাক্য দুটি পড়  I eat a mango ( আমি একটি আম খাই) । A mango is eaten by me (আমার দ্বারা একটা  আম খাওয়া হয়)। প্রথম বাক্যে   subject হল I  2য় বাক্যে subject হল    A mango  প্রথম বাক্যে objects হল a mango 2য় বাক্যে objects হল me ( I এর objective case). প্রথম বাক্যে verb 'eat' হল active(সক্রিয়) এখানে করতা নিজেই কাজ করছে। ২য় বাক্যে verb 'is eaten' হল নিস্ক্রিয় (করতার উপরে চাপানো হরছে) এবার বুঝতে পারছ বাক্য দুটির গঠনগত পাথক্য?  কিন্তু এদের উভয় বাক্যের বক্তব্য একই।প্রধান ব্যাপার হলো verb ১ম বাক্যে eat মানে খাই, ২য় বাক্যে is eaten মানে 'খাওয়া হয়'-সরাসরি বলা হরছে না যেন নিস্ক্রিয় ভাবে ঝিমিয়ে ঝিমিয়ে বলা হচ্ছে। প্রথম verb টি ( eat-খাই) দেখলেই যে করতার (I)প্রভাব চোখে/কানে এসে লাগে , ২য় বাক্যের verb (is eaten-খাওয়া হয়)টি দেখলে তার করতার কথা মনে পড়ে না। verb এর দুই প্রকার রুপকে...

Gerund কাকে বলে?

Gerund কাকে বলে? কিভাবে চেনা যায়? এবং এর ব্যবহার।  বাক্যে যে Verb এর শেষে ing যুক্ত হয়ে যে Verb একই সাথে Verb ও Noun-এর কাজ করে থাকে তাকেই gerund বলে । অন্যভাবে বলা যায়, ing যুক্ত যে Verb Noun এর কাজ করে তাকে Gerund বলে।  যেমন :  walking, swimming, running, reading...etc 1. Walking is a good exercise. 2. Swimming is a good exercise. এখানে Walking এবং Swimming একই সাথে যেমন কাজ করা (Verb) বোঝাচ্ছে তেমনি একটা exercise এর নামও Noun বোঝাচ্ছে। সুতরাং Walking, Swimming হলো Gerund। Gerund -কে চেনার সহজ উপায়: সাধারণত বাক্যকে কী, কাকে দ্বারা প্রশ্ন করলে যদি কোনাে ing যুক্ত Verb উত্তর দেয় তাহলে সেটি Gerund হবে। উল্লেখ্য যে, Gerund সাধারণত বাক্যের Subject অথবা Object হয়। Gerund কোনাে বাক্যে Subject কিংবা Object হিসেবেও ব্যবহৃত হতে পারে। যেমন - Swimming is a good exercise. (সাঁতার একটি ভালাে ব্যায়াম।) ব্যাখ্যা:   এখানে বাক্যের Subject হিসেবে 'is' Verb এর আগে 'Swimming' বসেছে। এখানে যদি বাক্যকে প্রশ্ন করা হয়, কী একটি ভালাে ব্যায়াম?' তখন উত্তর দিবে- 'সাঁতার' অর্থাৎ, ...