সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Interjection কাকে বলে ? Interjection বলতে কি বুঝায়?

Interjection কাকে বলে ? Interjection বলতে কি বুঝায় ?

Interjection ( আবেগসূচক অব্যয় ) : যে Word দ্বারা দুঃখ, আনন্দ, ঘৃণা, ভয় প্রভৃতি মনের আবেগ প্রকাশ করে তাকে Interjection বলে ।
যেমন :
Alas ! The man is dead.
Hurrah ! We have won the match.
Oh ! you tell a lie.
Hush ! The baby is sleeping
Pronoun ( সর্বনাম ) : Noun এর পরিবর্তে যে শব্দটি ব্যবহৃত হয় তাকে Pronoun বলে ।
যেমন : He, She. It, They, We, you ইত্যাদি
Pronoun এর প্রকারভেদ : ইংরেজীতে Pronoun গুলোকে নয় ভাগে ভাগ করা হয়েছে ।
Personal Pronoun ( ব্যক্তিবাচক সর্বনাম )
Possessive Pronoun ( অধিকারসূচক সর্বনাম )
Demonstrative Pronoun ( নির্দেশক সর্বনাম )
Relative Pronoun ( সম্বন্ধবাচক সর্বনাম )
Reflexive Pronoun ( আত্মবাচক সর্বনাম )
Interrogative Pronoun (প্রশ্নবোধক সর্বনাম )
Distributive Pronoun (বন্টন নির্দেশ
Indefinite Pronoun ( অনিদিষ্টবাচক সর্বনাম )
Reciprocal Pronoun ( পরস্পর সম্বন্ধবাচক সর্বনাম )
Personal Pronoun ( ব্যক্তিবাচক সর্বনাম ) :যে Pronoun কোন ব্যক্তি বা বস্তুুর পরিবর্তে বসে তাকে Personal Pronoun বলে ।
যেমন : I, We, Us, He, She, You, They, Our, Them ইত্যাদি ।
Possessive Pronoun ( অধিকারসূচক সর্বনাম ) : যে Pronoun কোন ব্যক্তি, বস্তুু বা প্রাণীর অধিকার বুঝায় তাকে Possessive Pronounবলে ।
যেমন : my, our, your, their, Yours, its, his, her, hers ইত্যাদি ।
Demonstrative Pronoun ( নির্দেশক সর্বনাম ) : যে Pronoun কোন ব্যক্তি বা বস্তুুকে নির্দেশ করে তাকে Demonstrative Pronoun বলে ।
যেমন : This, That, These, Those ইত্যাদি ।
Relative Pronoun ( সম্বন্ধবাচক সর্বনাম ) :যে Pronoun পূর্বে ব্যবহৃত কোন Noun বা Pronoun এর পরিবর্তে বসে তাকে Relative Pronoun বলে।
যেমন: The man who came here yesterday. এখানে পূর্বে ব্যবহৃত Noun "The man" এর পরিবর্তে who বসেছে , তাই who হল Relative Pronoun.
Reflexive Pronoun ( সম্বন্ধবাচক সর্বনাম ) :যে Pronoun বাক্যের Subject কে বুঝাতে ব্যবহৃত হয় তাকে Reflexive Pronoun বলে ।
যেমন : myself, himself, themselves, yourself, herself ইত্যাদি ।
Interrogative Pronoun (প্রশ্নবোধক সর্বনাম ) : যে Pronoun দ্বারা কোন প্রশ্ন করা বুঝায় তাকে Interrogative Pronoun বলে ।
যেমন : What, Who, Whom, Which ইত্যাদি।
Distributive Pronoun (বন্টন নির্দেশক সর্বনাম ) : যে Pronoun দ্বারা দুই বা ততোদিক ব্যক্তি বা বস্তুুর মধ্যে প্রত্যেকটিকে পৃথকভাবে নির্দেশ করে তাকে Distributive Pronoun বলে ।
যেমন : Each, Either, Neither ইত্যাদি ।
Indefinite Pronoun ( অনিদিষ্টবাচক সর্বনাম ) : যে Pronoun দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুকে অিদিষ্টভাবে বুঝায় তাকে Indefinite Pronounবলে । যেমন : Anyone, Somewhere, Anybody, Anyway ইত্যাদি ।
Reciprocal Pronoun ( পরস্পর সম্বন্ধবাচক সর্বনাম ) : যে Noun বা Pronoun দ্বারা পারস্পরিক কাজ সম্পন্ন হওয়া বুঝায় তাকে Reciprocal Pronoun বলে ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

sentence কাকে বলে?কত প্রকার ও কী কী?বিস্তারিত আলোচনা কর?

                   THE SENTENCE 01 . SENTENCE কাকে বলে ?  উ: যে শব্দ গুচ্ছ মনের ভাব বা ধারনা সম্পূর্ণরুপে প্রকাশ করে তা কে SENTENCE বলে । 02. SENTENCE কত প্রকার ও কি কি? উ: অর্থভেদে sentence ৫ প্রকার । 1. Assertive sentence (বিবৃতিমূলক)। 2. Interrogative sentence (প্রশ্নবোধক)। 3. Imperative sentenceর্ (অনুঙ্গা বাচক)। 4. Optative sentence (প্রার্থনামূলক)। 5. Exclamatory sentence (বিস্ময়সূচক )। Structure: What Is It 01.Assertive sentence : যে sentence দ্বারা কোন বিবৃতি প্রদান করা হয় তাকে Assertive sentence বলে । ১০০ টাকায় টিমার Assertive sentence ২ প্রকার : i  Affirmative sentence :  sub.+verb+Object +place +time +ext. She is well today ii. Negative sentence :  sub.+a/v ( auxiliary verb)+not+verb + place+ time+ others. She is not well today 02.Interrogative sentence : যে sentence দ্বারা কোন প্রশ্ন করা হয় । Question word+auxiliary verb+sub+principal verb +Ext.+? Where did he live ? Where did he go yesterday? 03.Imperative sentence : যে sentence দ্ব

Voice কাকে বলে ? Voice কত প্রকার ও কি কি ?

Voice কাকে বলে ? Voice কত প্রকার ও কি কি ? Voice এর সংজ্ঞা :   Voice  অর্থ বাচ্য , ক্রিয়া প্রকাশের ভঙ্গিমাকেই  Voice  বা বাচ্য বলে । নিচের বাক্য দুটি পড়  I eat a mango ( আমি একটি আম খাই) । A mango is eaten by me (আমার দ্বারা একটা  আম খাওয়া হয়)। প্রথম বাক্যে   subject হল I  2য় বাক্যে subject হল    A mango  প্রথম বাক্যে objects হল a mango 2য় বাক্যে objects হল me ( I এর objective case). প্রথম বাক্যে verb 'eat' হল active(সক্রিয়) এখানে করতা নিজেই কাজ করছে। ২য় বাক্যে verb 'is eaten' হল নিস্ক্রিয় (করতার উপরে চাপানো হরছে) এবার বুঝতে পারছ বাক্য দুটির গঠনগত পাথক্য?  কিন্তু এদের উভয় বাক্যের বক্তব্য একই।প্রধান ব্যাপার হলো verb ১ম বাক্যে eat মানে খাই, ২য় বাক্যে is eaten মানে 'খাওয়া হয়'-সরাসরি বলা হরছে না যেন নিস্ক্রিয় ভাবে ঝিমিয়ে ঝিমিয়ে বলা হচ্ছে। প্রথম verb টি ( eat-খাই) দেখলেই যে করতার (I)প্রভাব চোখে/কানে এসে লাগে , ২য় বাক্যের verb (is eaten-খাওয়া হয়)টি দেখলে তার করতার কথা মনে পড়ে না। verb এর দুই প্রকার রুপকে বলে voice বা বাচ্য।  Voice এর প্রকার

It এর ব্যবহার |Use of 'It'

  Introduction: " IT " It এর বিভিন্ন মুখি ব্যবহার আছে।এমন এমন কিছু খেত্নে ক্ষেত্র আছে যেখানে IT এর ব্যবহার অনিবার্য হয়ে পড়ে। সুতরাং এর ব্যবহার সন্মন্ধে স্পষ্ট   জ্ঞান থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু দুঃখের বিষয় অধিকাংশ ছাত্রছাত্রীরা ই এর ব্যবহার টি সচেতনভাবে এবং সঠিকভাবে করতে পারেনা ফলো তো অনেকেই এটিকে এড়িয়ে যায় আবার কিছু কিছু শিক্ষার্থী দুই একটি ক্ষেত্রে আইটি'It' কে ব্যবহার করে থাকে কিন্তু সচেতনভাবে নয় বলা যায় না জেনেই এই অধ্যায়ের অঙ্গীকার হল ছাত্রছাত্রীদের কাছে এটি একটি সুস্পষ্ট এবং সহজবোধ্য করে তোলা। এখানে 'It' এর বিভিন্ন ব্যবহারকে মোট দুই দিক থেকে আলোচনা করা হবে যথা  1. It as a Pronoun  2. Introductory It  ELABORATE DISCUSSION পার্ট অফ স্পিচ(part of speech) অধ্যায় তোমরা প্রনাউন(pronoun) সম্বন্ধে শিখেছ তাই না ?মনে আছে প্রোনাউন কাকে বলে নাউন(noun) এর বদলে যেসব word  ব্যবহার করা হয় সেগুলো pronoun বলে  যেমন  Rahim is a boy  He goes to school regularly এখানে দ্বিতীয় বাক্যটিতে হি শব্দটি রহিম নামটি পরিবর্তন বসে একই ব্যক্তিকে নির্দেশ করছে এরূ